Self –Scheduling for the Paddy Purchase Date by Farmers

কৃষকের দ্বারা ধান ক্রয়ের তারিখের স্ব-তালিকাভুক্তি করন (Self-Scheduling)



Registered Farmers are now able to fix their own schedule for selling paddy. Registration and scheduling the date of selling paddy are two separate functions now. New farmers will complete the registration first. Then as registered farmers they can chose available date and fix a schedule in the procurement portal.
নিবন্ধিত কৃষকরা এখন ধান বিক্রির জন্য নিজেরাই তারিখ ঠিক করতে বা স্ব-তালিকাভুক্তি করন করতে পারবেন। নিবন্ধন এবং ধান বিক্রির তারিখ নির্ধারণ দুটি পৃথক কাজ। নতুন কৃষকেরা প্রথম নিবন্ধন সম্পন্ন করবেন। তারপর নিবন্ধিত কৃষক হিসাবে তারা উপলব্ধ তারিখ বেছে নিতে এবং পোর্টালে একটি সময়সূচী ঠিক করতে পারবেন।


Salient features of this module are as follows:-
এই মডিউলটির প্রধান বৈশিষ্ট্যগুলি নিম্নরুপ:-
It is now mandatory for any farmer to fix the schedule before selling their paddy.
এখন যে কোন কৃষকের ধান বিক্রির আগে সময়সূচী ঠিক করা বাধ্যতামূলক।
Farmers will be able to fix their schedule by themselves, subject to a maximum ceiling set by the competent authority.
কৃষকরা তাঁদের সময়সূচী নিজেরাই ঠিক করতে পারবেন, উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত সর্বোচ্চ সীমা সাপেক্ষে।
PO/DOs can fix only 5 schedules (i.e., emergent spot schedule) per day, on the grounds of emergent scenarios like Medical treatment, Children’s education, marriage ceremony or on the recommendation of public representative. In such cases, PO/DO has to mention the reason behind such emergent scheduling by selecting the reason from the drop down menu.
ক্রয় আধিকারিক/ বিতরণ আধিকারিক (PO/DO) প্রতিদিন মাত্র ৫ টি সময়সূচী ঠিক করতে পারবে ( জরুরি বা আপৎকালীন সময়সূচী ), চিকিৎসার মতো জরুরি পরিস্থিতির জন্যে, শিশুদের শিক্ষা, বিবাহ অনুষ্ঠান ইত্যাদির বা জনপ্রতিনিধির সুপারিশে। এই ধরনের ক্ষেত্রে, ক্রয় আধিকারিক/ বিতরণ আধিকারিক কে ড্রপ-ডাউন মেনু থেকে কারন নির্বাচন করে ওই ধরনের জরুরি তালিকাভুক্তির জন্য কারন উল্লেখ করতে হবে।
Farmers are able to choose any CPC within his district for the next 30 days, subject to availability of slot.
কৃষকরা স্লটের প্রাপ্যতা সাপেক্ষে পরবর্তী ৩০ দিনের জন্য তাঁর জেলার মধ্যে যে কোনো ক্রয়কেন্দ্র বেছে নিতে পারেন।
If the farmer fails to turn up to sell his paddy on the scheduled day, he can able to fix schedule again but only after 10 days after the date of previous schedule.
যদি কৃষক নির্ধারিত দিনে তাঁর ধান বিক্রি করতে ব্যর্থ হন, তবে তিনি আবার সময়সূচী ঠিক করতে পারবেন কিন্তু পূর্ববর্তী সময়সূচীর তারিখের ১০ দিন পর।
It is also not mandatory from now onwards to do the Scheduling after successful Registration. However, after registering himself, the farmer may opt for scheduling.
সফল নিবন্ধিকরনের বা রেজিস্ট্রেশন এর পরে সময়সূচী ঠিক করা এখন থেকে বাধ্যতামূলক নয়। যাইহোক, নিবন্ধন বা রেজিস্ট্রেশন করার পরে, কৃষক সময়সূচী বেছে নিতে পারেন।

Now, step by step procedure for self-scheduling by the farmer is depicted below:-
এখন, কৃষকের স্ব-তালিকাভুক্তি করনের জন্য করনীয় পদ্ধতি ধাপে ধাপে নিচে চিত্রিত করা হয়েছে:-


A message will pop up each time, when the portal is opened by the farmer, requesting farmers for self-scheduling.
স্ব-তালিকাভুক্তি এর জন্য যখন একজন কৃষক পোর্টালটি খুলবেন, প্রতিবারে একটি বার্তা নিম্ন বর্ণিত ছবির মত চিত্রায়িত হবে।

However, the same can be done by selecting Farmer Self Scheduling” in the Farmer menu as well.
এ ছাড়াও, “Farmer” মেনুতে “Farmer Self Scheduling” নির্বাচন করেও একই কাজ করা যেতে পারে।


Then, screen will prompt the farmer to put his Registration Number in the selected box.
তারপর, স্ক্রীন কৃষককে তাঁর রেজিস্ট্রেশন নম্বরটি নির্বাচিত বাক্সে লিখতে অনুরোধ করবে।


Then, OTP will be sent to the farmer’s registered mobile, to proceed to the next step. So, it is advisable to rectify the mobile number of the farmer before doing the self-scheduling, if necessary.
তারপর, পরবর্তী ধাপে যাওয়ার জন্য কৃষকের নিবন্ধিত মোবাইলে OTP পাঠানো হবে। সুতরাং, প্রয়োজনে, স্ব-তালিকাভুক্তি করার আগে কৃষকের মোবাইল নম্বর সংশোধন করার পরামর্শ দেওয়া হচ্ছে।


In next step, a window will appear showing the details of the farmer selling history. The concerned farmer can check that by himself and then proceed.
পরবর্তী ধাপে, কৃষকের পূর্ববর্তী বিক্রির বিবরণ দেখানো একটি উইন্ডো প্রদর্শিত হবে। সংশ্লিষ্ট কৃষক নিজে তা পরীক্ষা করে তারপর এগিয়ে যেতে পারেন।


Then farmer will be able to choose any date in the next 30 days (except holidays) subject to the availability of his quota in the maximum amount of paddy can be sold by a single farmer i.e. 45 Qtls.
তারপর, কৃষক পরবর্তী ৩০ দিনের মধ্যে ( ছুটির দিন ব্যতীত ) যে কোনো তারিখ বেছে নিতে পারবেন। তাঁর কোটার প্রাপ্যতা সাপেক্ষে একজন কৃষক সর্বাধিক ৪৫ কুইন্টাল পরিমান ধান বিক্রি করতে পারবেন।


He should choose the date and then press the “SUBMIT” button.
তিনি এরপর তারিখটি বেছে নেবেন এবং তারপর “SUBMIT” বোতাম টিপবেন।
Now, the famer can select slot for a given day. He will be able to select only One schedule, subject to availability in a chosen day.
এখন, কৃষক একটি নির্দিষ্ট দিনের জন্য স্লট নির্বাচন করতে পারবেন। তিনি শুধুমাত্র একটি শিডিউল নির্বাচন করতে সক্ষম হবেন, একটি নির্বাচিত দিনের উপলব্ধতা সাপেক্ষে।


Finally, after confirmation by the farmer, a QR-coded Slip will be generated, which he can download also. After successful scheduling, the farmer would be able to sell paddy.
অবশেষে, কৃষকের দ্বারা নিশ্চিতকরণের পরে, একটি QR - কোডেড স্লিপ তৈরি হবে, যা তিনি ডাউনলোডও করতে পারবেন। সফল শিডিউলিং-এর পর কৃষক ধান বিক্রি করতে পারবে।


Role of PO/DO:-

ক্রয় আধিকারিক/ বিক্রয় আধিকারিকের (PO/DO) ভূমিকা :-



The concerned PO/DO should purchase paddy from farmers in a selected day from pre-scheduled farmer. He will be able to view the details of such farmers in his own login, as before.
সংশ্লিষ্ট ক্রয় আধিকারিক/ বিতরণ আধিকারিক (PO/DO) কে পূর্ব- নির্ধারিত কৃষকের কাছ থেকে একটি নির্বাচিত দিনে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করতে হবে। তিনি আগের মত নিজের লগইনে এই ধরনের কৃষকদের বিবরণ দেখতে পাবেন।


In emergent situation, the concerned PO/DO can do spot scheduling for maximum 5 farmers. However, he will have to provide the reason for such spot-scheduling by selecting reason from the pre-defined drop-down menu.
জরুরি পরিস্থিতিতে, সংশ্লিষ্ট ক্রয় আধিকারিক/ বিতরণ আধিকারিক (PO/DO) সর্বোচ্চ ৫ জন কৃষকের জন্য স্পট শিডিউল করতে পারেন। যাইহোক, তাকে পূর্ব- নির্ধারিত ড্রপ- ডাউন মেনু থেকে কারন নির্বাচন করে এই ধরনের স্পট- শিডিউলিং এর কারন প্রদান করতে হবে।